হুসেইন মুহম্মদ এরশাদ আর নেই

একুশের বার্তা ডেস্ক- দীর্ঘদিন বার্ধক্যজনিত বিভিন্ন রোগে ভোগার পর মারা গেছেন সাবেক রাষ্ট্রপতি ও জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ (ইন্নালিল্লাহি…রাজিউন)। তার বয়স হয়েছিল ৯০ বছর।

ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন অবস্থায় রোববার (১৪ জুলাই) সকাল ৭টা ৪৫ মিনিটে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। আন্তঃবাহিনী ও জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) সহকারী পরিচালক রাশেদুল আলম খান এবং এরশাদের রাজনৈতিক ও প্রেসসচিব সুনীল শুভ রায় বিষয়টি জানিয়েছেন।

এরশাদ রক্তে হিমোগ্লোবিনের স্বল্পতা, ফুসফুসে সংক্রমণ ও কিডনির জটিলতায় ভুগছিলেন। দীর্ঘদিন এ অসুস্থতায় ভুগলেও অবস্থা অবনতির দিকে যাওয়ায় গত ২৬ জুন এরশাদকে সিএমএইচে ভর্তি করানো হয়। এরপর সম্প্রতি তাকে লাইফ সাপোর্ট দেওয়া হয়।

চিকিৎসাধীন এরশাদের শারীরিক অবস্থা জানিয়ে গত শনিবারই (১৩ জুলাই) তার ভাই ও জাতীয় পার্টির ভারপ্রাপ্ত চেয়ারম্যান জি এম কাদের বলেছিলেন, ‘এরশাদের কোনো অঙ্গ আর স্বাভাবিকভাবে কাজ করছে না। প্রতিদিন ডাকলে চোখে মেলে তাকানোর চেষ্টা করেন। কিন্তু আজ তা করেননি। আসলে তার বয়স হয়েছে। বয়সের কারণে যে উন্নতি হওয়ার কথা তা হচ্ছে না।’

প্রধান সামরিক আইন প্রশাসক ও রাষ্ট্রপতি পদে ১৯৮২ থেকে ১৯৯০ সাল পর্যন্ত প্রায় নয় বছর সরকার চালানো এরশাদ আমৃত্যু বাংলাদেশের রাজনীতিতে আলোচিত ব্যক্তিত্ব ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *