সৌদির কনসার্ট থেকে নিজেকে সরিয়ে নিলেন নিকি মিনাজ

বিনোদন ডেস্ক- সমালোচনার মুখে পড়ে সৌদি আরবে আগামী সপ্তাহের নির্ধারিত সফর বাতিল করেছেন ক্যারিবীয় বংশোদ্ভূত র‍্যাপ শিল্পী নিকি মিনাজ। নারী স্বাধীনতা এবং সমকামী ও রূপান্তরিত নারী-পুরুষদের সমর্থনেই এমন সিদ্ধান্ত নিয়েছেন বলে জানান নিকি মিনাজ।

জেদ্দায় অনুষ্ঠিতব্য ‘ওয়ার্ল্ড ফেস্ট’-এ নিকির অংশগ্রহণের খবর ছড়িয়ে পড়লে সৌদি আরবের মানবাধিকার সংস্থাগুলো প্রতিবাদে সরব হয়ে ওঠে।

এ ছাড়া নিকির খোলামেলা পোশাক ও রগরগে গানের ভাষা সৌদি আরবের মতো চরম রক্ষণশীল দেশের সংস্কৃতির সঙ্গে কতটা মানানসই তা নিয়েও অনেকে প্রশ্ন তোলেন।

সাংস্কৃতিক খাতে বিনিয়োগ করাসহ বিনোদনের বিষয়ে কড়া বিধিনিষেধ শিথিল করার চেষ্টা করছে সৌদি আরব।

গত বছরের অক্টোবরে সৌদি দূতাবাসে সাংবাদিক জামাল খাসোগি হত্যাকাণ্ডের পর থেকেই সৌদি আরবে কতটুকু মানবাধিকার চর্চা হয় তা নিয়ে কাটাছেঁড়া চলছে।

এ বছরের মার্চে ১০ জন নারী মানবাধিকার কর্মীকে শাস্তিপ্রদানের পর সৌদি আরবকে আরো সমালোচনার মুখে পড়তে হয়।

গণমাধ্যম বিবিসের এক প্রতিবেদনে বলা হয়, এমন পরিস্থিতে সৌদি আরবে সফর নিয়ে ব্যাপক সমালোচনার মুখে পড়ে এক বিবৃতিতে নিকি মিনাজ বলেন, ‘খুব সতর্কভাবে পর্যালোচনার পর সিদ্ধান্ত নিলাম জেদ্দা ওয়ার্ল্ড ফেস্টে আমার নির্ধারিত কনসার্টটি নিয়ে আরো এগোব না।’

নিকি আরো বলেন, ‘আসলে বেশি কিছু নয়, সৌদি আরবে বসবাসরত আমার ভক্তদের জন্যই আমি কনসার্টটি করতে চেয়েছিলাম। কিন্তু বিভিন্ন ইস্যু নিয়ে ভালোভাবে জানার পর আমার মনে হয়েছে এবং আমি বিশ্বাস করি নারী অধিকার, রূপান্তরিত নারী-পুরুষ গোষ্ঠি এবং মত প্রকাশের স্বাধীনতার প্রতি আমার সমর্থনের জায়গাটি পরিষ্কার করাটাই আমার কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *