সংসদ সদস্যদের নামে প্লট বরাদ্দ দেয়া হবে: গণপূর্ত মন্ত্রী

একুশের বার্তা ডেস্ক- গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী শ ম রেজাউল করিম সংসদকে জানিয়েছেন, বিভাগ, জেলা ও উপজেলা পর্যায়ে প্লট উন্নয়ন ও ফ্ল্যাট নির্মাণ প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। বিভিন্ন উৎসের অর্থায়নে জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষের আওতায় এ সংক্রান্ত ৪১টি প্রকল্প নেওয়া হয়েছে।

এছাড়া ঢাকায় প্লট বা ফ্ল্যাট নেই, আবেদন সাপেক্ষে ওইসব সংসদ সদস্যদের নামে উত্তরায় ফ্ল্যাট বরাদ্দ দেয়া হবে। মঙ্গলবার জাতীয় সংসদে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে সরকারী দলের সদস্য মো. আফজাল হোসেনের প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

সংরক্ষিত মহিলা আসনের বেগম হাবিবা রহমান খানের প্রশ্নের লিখিত জবাবে মন্ত্রী জানান, যেসব সংসদ সদস্যের ঢাকায় প্লট বা ফ্ল্যাট নেই, তারা আবেদন করলে উত্তরা এ্যাপার্টমেন্ট প্রকল্পে নীতিমালা অনুযায়ী তাদের নামে ফ্ল্যাট বরাদ্দ করা হবে। রাজউকের আওতাধীন উত্তরা ১৮ নম্বর সেক্টরে উত্তরা এ্যাপার্টমেন্ট প্রকল্পের এ ব্লকে এক হাজার ৬৫৪ বর্গফুট আয়তনের কিছু সংখ্যক ফ্ল্যাট বর্তমানে অবরাদ্দকৃত অবস্থায় রয়েছে। সংসদ সদস্য ক্যাটাগরিতে সকল সঠিক আবেদনকারীদের অনুকূলে ফ্ল্যাটগুলো বরাদ্দ করা হবে।

জাসদের বেগম শিরীন আখতারের প্রশ্নের জবাবে তিনি জানান, বিএনবিসি ২০১০’এর বিধি-বিধান প্রতিপালন করা গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের অধীন সকল দপ্তর, সংস্থা ও কর্তৃপক্ষের জন্য বাধ্যতামূলক। বহুতল ভবন নির্মাণের ক্ষেত্রে এই মন্ত্রণালয়ের অধীন সকল কর্তৃপক্ষের নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করার জন্য সচেষ্ট থাকে। ঠিকাদারী প্রতিষ্ঠান কর্তৃক নির্মাণে নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ না করা হলে উক্ত প্রতিষ্ঠানের বিরুদ্ধে বিধি মোতাবেক আইনানুগ ব্যবস্থা গ্রহণ করার সুযোগ থাকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *