আপনার স্মরণ শক্তি কি কমে যাচ্ছে?

প্রয়োজনীয় জিনিষপত্র কোথায় রাখছেন তা আপনি কি মনে করতে পারেন না? কিংবা গুরুত্বপূর্ণ কথা বলতে গিয়ে ভুলে যাচ্ছেন? অথবা কিছু একটা মনে করে আবার ভুলে যাচ্ছেন? যদি আপনার ক্ষেত্রে এমনটা হয়ে থাকে তাহলে বুঝবেন আপনার স্মরণ শক্তি কমে যাচ্ছে!

ধীরে ধীরে অসুস্থতায় পরিণত হতে যাচ্ছেন আপনি। নিজের স্মরণ শক্তি দৃঢ় করে তোলার জন্য নিয়মিত ব্যায়াম করুন বা সংসারের কাজ করুন।

গবেষণা করে দেখা গেছে, বার্ধক্যের ফলে যাদের মধ্যে আলজাইমারের লক্ষণ দেখা যায়, তারা যদি নিয়মিত ব্যায়াম করে বা প্রতিদিন সংসারের কাজ করে, তাহলে তাদের স্মৃতি শক্তি ফিরে আসতে পারে। গবেষণা থেকে জানা গেছে যে শরীর ও মস্তিষ্ক সুস্থ রাখার সবচেয়ে ভালো এবং সস্তা উপায় হল নিয়মিত ব্যায়াম করা।

আমেরিকার রশ বিশ্ববিদ্যালয়ের এরোন এস বুচম্যান বলেছেন, যারা এই গবেষণায় অংশ গ্রহণ করেছিল, গড়ে দুই বছর বাদেই তারা মারা যায়। আমরা তাদের শারীরিক গতিবিধির পরীক্ষা করে দেখেছিলাম। মৃত্যুর পর তারা নিজেদের শরীর দান করার জন্য তাদের মস্তিষ্ক নিয়ে গবেষণা করা সম্ভব হয়েছিল। আমরা দেখেছি যে, তাদের জীবনশৈলী সক্রিয় হওয়ার জন্য তাদের মস্তিষ্কের ওপরে তা রক্ষাত্মক প্রভাব বিস্তার করেছিল।

গবেষকদের মতে মস্তিষ্কে যখন আলজাইমারের লক্ষণ দেখা যায়, তখন শরীর সক্রিয় রাখতে পারলে আমাদের স্মরণ শক্তি বৃদ্ধি পায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *