ত্রিদেশীয় সফরে ২৮ মে ঢাকা ছাড়বেন প্রধানমন্ত্রী

একুশের বার্তা ডেস্ক- জাপান, সৌদি আরবসহ ত্রিদেশীয় সফরে যাওয়ার পরিকল্পনা করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সব কিছু ঠিক থাকলে আগামী ২৮ মে ঢাকা ছাড়তে পারেন তিনি। এবারের ঈদে দেশের বাইরেই থাকার সম্ভাবনা রয়েছে তার। ঈদের পর দেশে ফিরবেন প্রধানমন্ত্রী।

জাপানের টোকিওতে আগামী ৩০ ও ৩১ মে অনুষ্ঠিতব্য ‘ফিউচার অব এশিয়া’ অনুষ্ঠানে প্রধানমন্ত্রীকে দাওয়াত দিয়েছে কর্তৃপক্ষ। জাপানের সবচেয়ে বড় মিডিয়া প্রতিষ্ঠান নিকেই প্রতি বছরের মতো এবারও এই অনুষ্ঠনের আয়োজন করছে। এতেই যোগ দিতে পারেন প্রধানমন্ত্রী।

নিকেইয়ের ওয়েবসাইটে দেওয়া তথ্য অনুযায়ী, ৩০ মে সকালে শেখ হাসিনার ভাষণ দেওয়ার কথা। এরপর একটি প্রশ্নোত্তর পর্বে অংশ নিয়ে তিনি বিভিন্ন প্রশ্নের উত্তর দেবেন। একই দিন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির বিন মোহামেদও বক্তব্য দেবেন ওই অনুষ্ঠানে। পরদিন অন্য একটি অনুষ্ঠানে ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুয়ার্তে অংশ নেবেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেন, ‘বাংলাদেশ ও জাপান ৪০তম ওডিএ (অফিশিয়াল ডেভেলপমেন্ট অ্যাসিসটেন্স) প্যাকেজের জন্য আলোচনা করছে। এই প্যাকেজের আওতায় জাপান আমাদের ২২০ কোটি ডলার সহায়তা দেবে, যা মাতারবাড়ি বন্দর ও বিদ্যুৎকেন্দ্র স্থাপনে ব্যবহার হবে। এছাড়া ম্যাস র‍্যাপিড ট্রান্সপোর্টের একটি অংশ বাস্তবায়নেও এখান থেকে অর্থ ব্যয় করা হবে।’

তিনি বলেন, ‘আমরা আশা করছি আগামী ২৯ মে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের সঙ্গে বৈঠকের পরে আমরা এই বিষয়ে একটি চুক্তি সই করতে সমর্থ হবো।’ পৃথিবীর বিভিন্ন দেশের নেতারা ওই অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন এবং আশা করা হচ্ছে সেখানে সাইডলাইনে তাদের কারো কারো সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠক হতে পারে। আরেকজন কর্মকর্তা বলেন, ‘রোহিঙ্গা ইস্যু সমাধানে আমরা জাপানের সহায়তা চাইবো।’

জাপান সফর শেষে সৌদি আরব যাবেন প্রধানমন্ত্রী। আগামী ৩১ মে সৌদি আরবে ওআইসি সামিট অনুষ্ঠিত হবে। ওই সামিটে যোগ দিতেই জাপান থেকে সৌদি আরব যাবেন শেখ হাসিনা।

মুসলিম বিশ্বের সংহতি কামনা করে প্রধানমন্ত্রী সেখানে বক্তব্য দেবেন। এছাড়া রোহিঙ্গা সমস্যা সমাধানে আন্তর্জাতিক সহায়তাও চাইবেন বলে সরকারের আরেকজন কর্মকর্তা জানিয়েছেন। ওই কর্মকর্তা জানান, সামিট শেষে একটি ইশতেহার প্রকাশ করা হবে এবং ওই ইশতেহারে রোহিঙ্গা ইস্যুটি যেন জোরালোভাবে আসে তার জন্য আলোচনা করবে বাংলাদেশ। এছাড়া প্রধানমন্ত্রী ওমরাহ পালন করবেন এবং মদিনা সফর করবেন।

এছাড়া সৌদি আরব সফর শেষে ব্যক্তিগত সফরে আরেকটি দেশে যাওয়ার সম্ভাবনা রয়েছে প্রধানমন্ত্রীর। তবে কোন দেশে যাচ্ছেন এই সম্পর্কে এখন পর্যন্ত জানা যায়নি। একজন কর্মকর্তা বলেন, ‘আমরা এটি নিয়ে বর্তমানে আলোচনা করছি এবং সবকিছু ঠিক থাকলে ব্যাক্তিগত সফর শেষে তিনি ঈদের পর ঢাকা ফিরবেন।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *