বর্ষবরণের অপেক্ষায় সাজছে কুবি

সাফায়িত সিফাত, কুবি প্রতিনিধি: বিদায় নিচ্ছে বাংলা বর্ষ ১৪২৫! জীবনকে নবোদ্যমে এগিয়ে নিতে আরো একটি নতুন বছরের আগমন ঘটছে। আর এই নববর্ষকে বরণ করে নিতে সারা দেশের মতো কুমিল্লা বিশ্ববিদ্যালয়েও উৎসবের আমেজে চলছে শেষ মূহুর্তের প্রস্তুতি। এরই মাঝে পহেলা বৈশাখকে সামনে রেখে বিভিন্ন পদক্ষেপ হাতে নিয়েছে কুবি প্রশাসন।

ক্যাম্পাস ঘুরে দেখা যায় শিক্ষার্থীরা তাদের নিজ নিজ বিভাগকে সাজিয়ে তুলতে ব্যস্ত সময় পার করছে। কেউ ব্যস্ত রং তুলি নিয়ে; কেউ বসেছেন ফুল, পশু, পাখির নকশা আঁকতে; কারও ব্যস্ততা প্ল্যাকার্ড বানানো নিয়ে; আবার কেউ কেউ বানাচ্ছেন বাহারি রকমের বাঙালিয়ানা পিঠা, মুড়ি-মুড়কিসহ নানারকম খাবার জিনিস।

‘দেখা হবে, কথা হবে বাংলায়’- এই বোধ থেকেই প্রতি বছরের এই বৈশাখময় এক সপ্তাহ শিক্ষার্থীরা মেতে থাকেন নানান উৎসবমুখরতায়। বিশ্ববিদ্যালয়ের প্রতিটি বিভাগ, প্রতিটি সদস্য যেন অধীরে আগ্রহে প্রহর গুনে বলতে থাকেন, ‘এসো হে বৈশাখ, এসো এসো।’

প্রত্নতত্ত্ব বিভাগের সহকারী অধ্যাপক ও পহেলা বৈশাখ উদযাপন কমিটির আহবায়ক মুহাম্মদ সোহরাব উদ্দীন বলেন -“আমাদের আয়োজক কমিটির পক্ষ থেকে সব ধরনের প্রস্তুতি গ্রহণ করা হচ্ছে। এবারের নববর্ষ সুষ্ঠু ও নির্বিঘ্নে যেন অনুষ্ঠিত হতে পারে সে ব্যাপারে আমরা কাজ করে যাচ্ছি।”

নববর্ষের প্রস্তুতি নিয়ে আইন বিভাগের শিক্ষার্থী সামিয়া হক বলেন – “বিভাগের ছোট-বড় ভাইবোনদের নিয়ে নববর্ষ উপলক্ষ্যে আলপনা, পিঠা, ঐতিহ্যবাহী জিনিসপত্র নিয়ে কাজ করার মধ্যে অন্যরকম আনন্দ আছে। প্রতিবছরের মতো এবারও বিশ্ববিদ্যালয় পরিবারের সাথে মিলেমিশে দারুণ একটা বৈশাখ কাটবে প্রত্যাশা করছি।”

প্রসঙ্গত, পহেলা বৈশাখ-১৪২৬ উদযাপনে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কেন্দ্রীয়ভাবে মঙ্গল শোভাযাত্রা, ঐতিহ্যবাহী দেশীয় খেলাধুলা এবং দুই দিন ব্যাপী মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান ইত্যাদির আয়োজন করছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *