একটি টি-ব্যাগের দাম সাড়ে ১২ লাখ টাকা!

ব্রিটিশ চা কোম্পানি ‘পিজি টিপস’-এর তৈরি একটি টি-ব্যাগের দাম ১৫,০০০ মার্কিন ডলার, বাংলাদেশি মূদ্রায় প্রায় সাড়ে ১২ লাখ টাকা! এটিই বিশ্বের সবচেয়ে দামি টি-ব্যাগ।

জানা গিয়েছে, ‘পিজি টিপস’-এর ৭৫তম বর্ষপূর্তি উপলক্ষে এই বিশেষ টি-ব্যাগ তৈরি করেছিল বডেল্স জুয়েলার্স। টানা ৩ মাস ধরে একটি একটি করে মোট ২৮০টি হীরে করে অত্যন্ত যত্নের সঙ্গে সাবধানী হাতে বসিয়ে তৈরি করা হয়েছিল এই বিশেষ টি-ব্যাগ। বিশ্বের সবচেয়ে দামি চা পানের ইচ্ছে মেটাতে নয়, মহামূল্য এই টি-ব্যাগ তৈরি এবং বিক্রি করা হয় ম্যানচেস্টার চিল্ড্রেন’স হাসপআতালের শিশুদের চিকিৎসা খাতে সাহায্যের উদ্দেশ্যে।

বিশ্বের সবচেয়ে দামি টি-ব্যাগ ‘পিজি টিপস’ তৈরি করলেও সংস্থার যে চায়ের প্যাকেট বিক্রি হয় তার দামের বিচারে একটি টি-ব্যাগের দাম ১২ টাকার একটু বেশি।

তবে বিশ্বের সবচেয়ে দামি চা তৈরি হয় চীনের ফুজিয়ান প্রদেশের ‘দ্য হং পাও’-এর কারখানায়। ‘দ্য হং পাও’-এর ১ কেজি চা পাতার দাম প্রায় ১৫,০০,০০০ মার্কিন ডলার, বাংলাদে মূদ্রায় যা ১২ কোটি ৪৭ লাখ ৯৭ হাজার টাকা! এটি আসলে জৈব চা।

ফুজিয়ান প্রদেশের ইউয়ী পর্বতমালায় ‘দ্য হং পাও’ নামে একটি দুষ্প্রাপ্য গাছের পাতা দিয়ে এই চা তৈরি হয়। এই পাতা উচ্চ ঔষধিগুণ সম্পন্ন। এর দুষ্প্রাপ্যতা আর ঔষধিগুণের জন্যই এই চায়ের এত দাম!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *