শতবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়

একুশের বার্তা ডেস্ক- শততম বর্ষে পা রেখেছে ঢাকা বিশ্ববিদ্যালয়। ১৯২১ সালের ১ জুলাই যাত্রা শুরু করা ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৯৯তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ।

বাংলাদেশের জন্মের ইতিহাসের সঙ্গে অবিচ্ছেদ্যভাবে জড়িয়ে থাকা প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাবার্ষিকী প্রতি বছর জাঁকজমকপূর্ণভাবে উদযাপিত হয়। কিন্তু এবার বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া প্রাণঘাতী ভাইরাস করোনার কারণে ১০৩ দিন ধরে বন্ধ থাকায় বিশ্ববিদ্যালয়ের প্রাণ যে শিক্ষার্থী, তাদের পদচারণাশূন্য ফাঁকা ক্যাম্পাসেই কাটবে দিনটি। তারপরেও এবার স্বল্পপরিসরে দিবসটি উদযাপনের সংক্ষিপ্ত কর্মসূচি গ্রহণ করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

এসব কর্মসূচির মধ্যে বুধবার সকাল সাড়ে ১০টায় নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন প্রাঙ্গণে জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে জাতীয় পতাকা, বিশ্ববিদ্যালয় পতাকা উত্তোলন করা হবে। উড়ানো হবে বেলুন। সকাল ১১টায় অধ্যাপক আবদুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে অনলাইন ভার্চুয়াল মিটিং প্ল্যাটফর্ম জুমের মাধ্যমে অনুষ্ঠিত হবে আলোচনা সভা। আলোচনা সভায় জাতীয় অধ্যাপক ড. রফিকুল ইসলাম সংযুক্ত হয়ে ‘শতবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়। প্রসঙ্গ: আন্দোলন ও সংগ্রাম’ শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করবেন।

বিশ্ববিদ্যালয়ের শতবর্ষে পদর্পণের এই দিনটি উদযাপন প্রসঙ্গে ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, ‘মুজিববর্ষ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের শততম জন্মবার্ষিকী একই সালে হওয়ায় এর আলাদা একটি তাৎপর্য রয়েছে। তবে করোনা মহামারির কারণে শিক্ষার্থীদের নিয়ে জাঁকজমকপূর্ণ পরিবেশে বিশ্ববিদ্যালয়ের শততম জন্মবার্ষিকী পালন করতে পারছি না আমরা। সংক্ষিপ্তভাবে স্বল্প পরিসরেই এবারের আয়োজন সাজানো হয়েছে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *