২০ লাখ বছর আগের ব্যাঙের ফসিলের সন্ধান

বিরল প্রজাতির একটি ব্যাঙের ফসিলের সন্ধান পাওয়ার কথা জানিয়েছেন আর্জেন্টাইন ফসিলবিদরা। তাদের ধারণা, ছোট্ট এই প্রাণীটি ২০ লাখ বছর আগের। এমন তথ্য জানিয়েছে দেশটির ন্যাশনাল ইউনিভার্সিটি অব লা মাতাঞ্জা।

দেশটির ন্যাচারাল সায়েন্স মিউজিয়ামের গবেষক ফ্রেডেরিকো অ্যাগনোলিন বলেন, “প্রাগৈতিহাসিক ব্যাঙ ও ব্যাঙজাতীয় প্রাণীদের সম্পর্কে আমরা খুব কমই জানি। আবহাওয়া ও জলবায়ুগত পরিবর্তন এসব প্রাণীদের ওপর সরাসরি প্রভাব ফেলে। তাই তৎকালীন আবহাওয়ার প্রকৃতি বুঝতে তাদেরকে জানা খুবই গুরুত্বপূর্ণ।”

তথ্য থেকে জানা যায়, দেশটির রাজধানী বুয়েন্স এইরেস থেকে ১৮০ কিলোমিটার উত্তরের সান পেড্রো এলাকায় কূপ খননের সময় ১৪৪ ফিট মাটির নিচে ফসিলটি পাওয়া যায়।

ব্যাঙটি সম্পর্কে অ্যাঙ্গোলিন জানান, উভচর ব্যাঙটি অতি ক্ষুদ্রাকৃতির হিউমেরাস (বাহুর হাড়) বিশিষ্ট ছিল। খড়গযুক্ত বা গেছো ব্যাঙদের তুলনায় এটির ছিল স্বতন্ত্র বৈশিষ্ট্য। অন্যদের তুলনায় এই ব্যাঙটি ছিল দ্রুতগতির।

তিনি আরও বলেন, ব্যাঙটি ক্ষুদ্রাকৃতি হওয়া সত্ত্বেও প্রাণীজগতের অ্যাম্ফিবিয়া পর্বের “আনুরাস” গোত্রের প্রাণীদের বৈশিষ্ট্য বিদ্যমান থাকায় ফসিলটিকে শনাক্ত করা সম্ভব হয়েছে। অ্যাম্ফিবিয়া পর্বের লেজবিহীন এই প্রাণীটির হিউমেরাসের অনন্য বৈশিষ্ট্য বিশেষ এলবো জয়েন্ট তৈরি করেছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *