করোনার বিরুদ্ধে লড়ে জিতলেন আর্সেনাল কোচ

করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াই করে জয়ী হয়েছেন আর্সেনালের কোচ মিকেল আর্তেতা। করোনার ধকল কাটিয়ে এখন অনেকটাই সুস্থ তিনি।

গেল মাসে ইংল্যান্ডে করোনা ছড়িয়ে পড়ে। এর পর দেশটির ফুটবল ব্যক্তিত্ব হিসেবে তিনিই প্রথম সংক্রমিত হন। পরিপ্রেক্ষিতে প্রিমিয়ার লিগ বন্ধ করে দেয় কর্তৃপক্ষ।

পরে ইংলিশ ফুটবলে করোনা আতঙ্ক গ্রাস করে। আক্রান্ত হন চেলসির ক্যালাম হাডসন ওডোই। তার শরীরেও প্রাণঘাতী ভাইরাস ধরা পড়ে। তিনি আপাতত চিকিৎসাধীন।

তবে সেই বিষাক্ত ছোবলের বিষমুক্ত হয়েছেন আর্তেতা। কয়েক দিনের ভয়ঙ্কর অভিজ্ঞতার কাহিনি শুনিয়েছেন তিনি। সাবেক আর্সেনাল তারকা জানিয়েছেন, দ্রুত সব ঘটনা ঘটে গিয়েছিল। পরিস্থিতির সঙ্গে মানিয়ে নিতে সমস্যায় পড়ে গিয়েছিলেন।

আর্তেতা বলেন, এখন অনেক সুস্থ আছি। মনে হচ্ছে, আমি সেই সংক্রমণ কাটিয়ে উঠতে পেরেছি। ভাবছি, আগামী তিন-চার দিনের মধ্যে স্বাভাবিকভাবে চলাফেরার শক্তি ফিরে পাব।

গেল ফেব্রুয়ারিতে ইউরোপা কাপে অলিম্পিয়াকোস ম্যাচের পরই আর্তেতার শরীরে করোনাভাইরাস ধরা পড়ে। এ নিয়ে তিনি বলেন, সবকিছু দ্রুত ঘটে গিয়েছিল। শরীরটা ভালো লাগছে না বলে আমি ক্লাব কর্তাদের জানাই। তখনই জানতে পারি, অলিম্পিয়াকোস দলের অনেকের শরীরে প্রাণঘাতী ভাইরাস ধরা পড়েছে। অতঃপর আমি কালবিলম্ব না করে ছুটি ডাক্তারের কাছে।

গানার কোচ বলেন, আমি কোনো প্রকার ঝুঁকি নিইনি। পরে পরীক্ষায় করোনাভাইরাস ধরা পড়ে। আমি কোয়ারেন্টিনে চলে যাই। এর পর চিকিৎসকরা আমাকে স্বাস্থ্যবিধি সংক্রান্ত নির্দেশ দেন। তা পালন করেই সুস্থ হয়ে উঠেছি।

তিনি জানিয়েছেন, অসুস্থ থাকার সময় সাধারণত সর্দি-কাশিতে যে ধরনের ওষুধ খেতেন, তাই খেয়েছিলেন এবং ধীরে ধীরে সুস্থ হয়ে উঠেছেন।

তথ্যসূত্র: আনন্দবাজার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *