করোনার ভ্যাকসিন আসতে লাগবে বছর খানেক সময়

আন্তর্জাতিক ডেস্ক- বিশ্ব প্রাণঘাতী নভেল করোনাভাইরাসের মুখোমুখি দাঁড়িয়ে। প্রতিদিনই আক্রান্ত ও মৃতের সংখ্যা রেকর্ড গড়ছে। করোনা রোধে বিজ্ঞানীরা চেষ্টা করে চলেছেন ভ্যাকসিন আবিষ্কারের। তবে এই ভ্যাকসিন বাজারে আসতে লাগতে পারে আরও বছর খানেক সময়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরুরি কর্মসূচির নির্বাহী পরিচালক মাইক রায়ানের বরাত দিয়ে রোববার বিবিসি এতথ্য জানিয়েছে।

মাইক রায়ান বলেন, করোনা ভাইরাসের ভ্যাকসিন আবিষ্কার করে বাজারে আনতে অন্তত এক বছর সময় লাগবে। ভালোভাবেই কাজ এগিয়ে চলছে। পরীক্ষামূলকভাবে ভ্যাকসিনের প্রয়োগও শুরু হয়েছে।

এর আগে শুক্রবার তিনি সংবাদ সম্মেলনে বলেন, সারাবিশ্বের মানুষের ওপর যে ওষুধ প্রয়োগ করা হবে তার ব্যাপারে আমাদের খুব খুব খুবই সতর্ক হতে হবে।

চীন এবং অন্যান্য দেশ যদি কোভিড-১৯-এর জিনেটিক সিকোয়েন্স অন্যান্য দেশকে না জানাত তবে এই কার্যক্রম কখনও সম্ভব ছিল না বলেও মন্তব্য করেন তিনি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, করোনা প্রতিরোধে ২০টি ভ্যাকসিন আবিষ্কারের চেষ্টা চলছে এই মুহূর্তে। করোনার জিন সিকোয়েন্স তৈরির মাত্র ৬০ দিনের মাথায় এসব ভ্যাকসিনের পরীক্ষামূলক প্রয়োগ শুরু হয়েছে।

গত ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহানে প্রথম করোনার অস্তিত্ব ধরা পড়ে; এরপর তা ছড়িয়ে পড়েছে সারাবিশ্বে। এতে এখন পর্যন্ত মৃত্যু হয়েছে ১৩ হাজারের বেশি মানুষের; আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ৩ লাখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *