পুরুষরা বেশি ঝুঁকিতে, পার পাচ্ছেন না তরুণরাও

আন্তর্জাতিক ডেস্ক- চীনের উহান থেকে বিশ্বব্যাপী মহামারি রূপ নিয়ে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাসে মৃত্যুর সংখ্যা দিন দিন বেড়েই চলছে। এই ভাইরাসের সংক্রমণে নারীদের তুলনায় বেশি ঝুঁকিতে রয়েছেন পুরুষরা। একইসঙ্গে অধিক ঝুঁকিতে রয়েছেন বিভিন্ন রোগে আক্রান্ত বয়স্ক ব্যক্তিরা। তবে বিশেষজ্ঞরা বলছেন, সুস্বাস্থ্যের অধিকারী তরুণরাও মারা যাচ্ছে এই ভাইরাসে।

ব্রিটিশ সংবাদ মাধ্যম ডেইলি মেইল , মার্কিন সংবাদ মাধ্যম ‘দ্য নিউ ইয়র্ক টাইমস’ ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিওএইচও) কর্তৃক প্রকাশিত প্রতিবেদনে এমন তথ্য উঠে এসেছে।

করোনাভাইরাস নিয়ে চাইনিজ সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) গবেষণায় দেখা গেছে, চীনে এই ভাইরাসে নারী-পুরুষ সমভাবে আক্রান্ত হলেও মৃত্যুর হার নারীদের তুলনায় পুরুষদের বেশি। পুরুষদের মৃত্যুর হার ২ দশমিক ৮ শতাংশ এবং নারীদের মৃত্যুর হার ১ দশমিক ৭ শতাংশ।

এছাড়াও বিশ্ব স্বাস্থ্য সংস্থার দেওয়া তথ্য মতে, বিশ্বব্যাপী এই ভাইরাসে পুরুষদের মৃত্যুর হার ৪ দশমিক ৭ শতাংশ এবং নারীদের মৃত্যুর হার ২ দশমিক ৮ শতাংশ।

বিজ্ঞানীরা বলছেন, করোনাভাইরাসের মহামারিতে পুরুষদের অধিক মৃত্যুর পেছনে অনেক কারণ থাকতে পারে। এক্ষেত্রে জীবনযাপনের ধরন এবং বায়োলজিক্যাল বিষয়গুলো অধিক প্রভাব ফেলে। এছাড়াও সংক্রমণের বিরুদ্ধে প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর ক্ষেত্রে নারীদের তুলনায় পুরুষরা দুর্বল।

ভাইরাস নিয়ে গবেষণা করা জন হপকিন্স ব্লমবার্গ স্কুল অব পাবলিক হেলথ এর বিজ্ঞানী সাবরা ক্লেইন বলেন, ‘এটি এমন একটি প্যাটার্ন যেখানে শ্বাসকষ্টের বহু ভাইরাল সংক্রমণে আমরা দেখেছি- পুরুষদের ক্ষেত্রে এই ফলাফল মারাত্মক হয়। ভাইরাস সংক্রমণের ক্ষেত্রে নারীরা ভালো প্রতিরোধ গড়ে তুলতে পারে।’

নারীদের স্বাস্থ্য নিয়ে গবেষণা করা ডা. জ্যানেন ক্লেটন বলেন, ‘নারীদের রোগ প্রতিরোধ ব্যবস্থা অনেক বেশি সমৃদ্ধ।’

অন্যদিকে করোনাভাইরাসে তরুণদের অবস্থাও নাজুক। চীনের মহামারি নিয়ে গবেষণা করা বিশ্ব স্বাস্থ্য সংস্থার ডাক্তার ব্রুস অ্যালওয়ার্দ জানিয়েছেন, বহু সংখ্যক তরুণ এই ভাইরাসে আক্রান্ত হচ্ছেন। তাদের মধ্যে মারাও যাচ্ছেন অনেকে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *