করোনায় ক্ষতিগ্রস্ত হতে পারে পুরুষের অণ্ডকোষ, বন্ধ্যাত্বেরও আশঙ্কা

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক- করোনাভাইরাস আতঙ্কে গোটা বিশ্ব। লাফিয়ে বাড়ছে মৃতের সংখ্যা। দ্রুত হারে বৃদ্ধি পাচ্ছে আক্রান্তের সংখ্যা। করোনা আক্রান্ত ব্যক্তির শ্বাসকষ্ট, জ্বর, মাথাব্যথা, হাঁচি, কাশির মতো উপসর্গ দেখা দেয় মোটামুটি এ বিষয়ে অনেকে জানেন। কিন্তু জানেন কি, করোনা ভাইরাসের ক্ষতিগ্রস্ত হতে পারে পুরুষের অণ্ডকোষ! এমনকি পুরুষদের বন্ধ্যাত্বের ঝুঁকিও রয়েছে। নতুন এক গবেষণায় উদ্বেগ বেড়েছে চিকিৎসকদের। বিষয়টি জানায় আন্তর্জাতিক গণমাধ্যম ডেইলি মেইল।

নতুন আতঙ্কের সৃষ্টি করেছেন চিনের উহানের এক হাসপাতালের চিকিৎসক। টংজি হাসপাতালের ওই চিকিৎসক জানিয়েছেন, গবেষণার জানা গেছে, ভাইরাসের জেরে ক্ষতিগ্রস্ত হতে পারে পুরুষদের অণ্ডকোষ। ফলে বন্ধ্যাত্বের ঝুঁকি বাড়তে পারে।

অধ্যাপক লি ইউফেং জানিয়েছেন, এই ভাইরাসের ছোবলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা লোপ পাওয়ার পাশাপাশি ক্ষতি হওয়ার আশঙ্কা রয়েছে অণ্ডকোষের। রোগী সেরে উঠলেও তার প্রজনন ক্ষমতা পরীক্ষা করা উচিত। কারণ, এর ফলে বন্ধ্যাত্বের আশঙ্কা রয়েছে।

চিকিৎসকরা সতর্ক করেছিলেন, এই রোগটি শুক্রাণুর উৎপাদনকে প্রভাবিত করতে পারে। তবে কোনও সমীক্ষায় প্রমাণিত হয়নি যে নতুন করোনাভাইরাস পুরুষের উর্বরতায় প্রভাব ফেলবে। চীনের চিকিৎসকরা পুরুষ করোনাভাইরাস রোগীদের সুস্থ হওয়ার সাথে সাথে তাদের উর্বরতা পরীক্ষা করার জন্য অনুরোধ করেছেন। পুরুষ রোগীদের শুক্রাণুর গুণমান এবং হরমোনের মাত্রা পরীক্ষা করার আহ্বান জানিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *