মূক-বধিরদের জন্য বিশেষ স্মার্টফোন

মূক ও বধিরদের জন্য বিশেষ এক স্মার্টফোন ডিজাইন করলেন এক ভারতীয় নাগরিক। এর সাহায্যে আরও সহজে ফোনে যোগাযোগ করতে পারবেন মূক-বধিররা।

সংবাদ প্রতিদিন জানায়, স্মার্টফোনের সঙ্গে আলাদা ডিভাইস সংযুক্ত করেন কলকাতার কালনার বাসিন্দা গোবিন্দ মন্ডল। তিনি এই প্রযুক্তির নাম দিয়েছেন কমিউনিকেশন মেথড ডিভাইস।

গোবিন্দের ভাষ্য, হাত নেড়ে বা অঙ্গভঙ্গি করে নয়, এই যন্ত্রের মাধ্যমে এবার অনেক সহজেই ভাব বিনিময় করতে পারবেন মূক-বধিরেরা।

ইতিমধ্যে একটি প্রতিষ্ঠান থেকে ডিভাইসটির পেটেন্টও পেয়েছেন বলে তিনি জানান।

কীভাবে এই স্মার্টফোন ডিজাইন করলেন গোবিন্দ? একটি অ্যান্ড্রয়েড ফোনের সঙ্গে মাইক্রোফোন ও স্পিকার যুক্ত করেন তিনি। সেইসঙ্গে একটি সফটওয়্যার তৈরি করে তা ফোনে ইনস্টল করেন।

তিনি জানান, ফোনের এপারে থাকা ব্যক্তি যা বলবেন তা লিখিতভাবে স্ক্রিনে ভেসে উঠবে বিশেষ ওই স্মার্টফোন ব্যবহারকারীর কাছে। একইভাবে উত্তরে বিশেষ স্মার্টফোনে যা লিখবেন তা ভয়েস হিসেবে শুনতে পারবেন এ প্রান্তে থাকা ব্যক্তি। ফলে অনেক সহজ হবে দুইদিকে ভাব বিনিময় করা যাবে।

শনিবার কালনার বাসিন্দা মূক ও বধির চন্দ্রানী সাহাকে এই বিশেষ ফোন উপহার দেন গোবিন্দ। কীভাবে যন্ত্রটি ব্যবহার করতে হবে তা শিখিয়েও দেন তিনি।

চন্দ্রানী সাহা এই মাসের শেষের দিকে বিয়ে করতে যাচ্ছেন কলকাতার কৈখালির বাসিন্দা সোমনাথ মাঝিকে। বেসরকারি সংস্থায় কর্মরত এই যুবকও মূক ও বধির। তাকেও উপহার হিসেবে এই যন্ত্র দেবেন বলে স্থির করেছেন গোবিন্দ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *