যেসব কারণে শিশুদের বিকাশ বাধাগ্রস্ত

বিশ্ব স্বাস্থ্য সংস্থা ‘হু’-র রিপোর্ট বলছে, শিশুদের শরীর ও মনের বিকাশের ক্ষেত্রে অন্যতম বাধা হল তাদের শরীরচর্চা ও খেলাধূলা না করা। সমীক্ষা বলছে ১৪৬টি দেশের শিশুদের মধ্যে দেখা গেছে, মাত্র চারটি দেশ ছাড়া অন্যসব দেশেই মেয়ে শিশুর চেয়ে ছেলে শিশুরা বেশি সক্রিয়। এক সময়ে শিশুদের বিনোদনই ছিল খেলাধুলা। স্কুল শেষে বিকেল হলেই সবাই নেমে যেতো খেলতে। সেই দৃশ্য হারিয়ে গেছে।

সাম্প্রতিক একাধিক পরিসংখ্যান বলছে, গোটা বিশ্বের ১১ থেকে ১৭ বছর বয়সী শিশু ও কিশোর-কিশোরীদের ৮০ শতাংশই বিভিন্ন কারণে শরীরচর্চা বিমুখ। এদের অনেকেই মোবাইল ফোন, অ্যানড্রয়েড গেম, ভিডিও গেম, টিভি দেখার প্রতি অতিরিক্ত আশক্তির ফলে শরীরচর্চা বিমুখ হয়ে পড়ছে। তবে এছাড়াও সুযোগ, সঙ্গী এবং উপযুক্ত জায়গার অভাবে খেলাধূলা করতে পারে না অনেক শিশু।

শিশুদের নিয়মিত শরীরচর্চা কেন জরুরি?
১. হৃৎপিণ্ড সুস্থ রাখতে,

২. ফুসফুস সুস্থ রাখতে,

৩. হাড় ও পেশি শক্ত করতে,

৪. মানসিকভাবে সুস্থ রাখতে,

৫. ওজন ঠিক রাখতে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা ‘হু’-এর সমীক্ষার রিপোর্টে জানা যায়, পড়াশোনার অতিরিক্ত চাপ ও মোবাইল ফোন হল শিশুদের খেলাধুলায় বিমুখ হওয়ার অন্যতম কারণ। তবে এগুলো কাটানোর উপায় রয়েছে। শিশুদের উদ্বুদ্ধ করুন এসব করতে…

১. দৌড়ানোর অভ্যাস করান,

২. সাইকেল চালানো শেখান,

৩. সাঁতার কাটানোর অভ্যাস করান,

৪. ফুটবল, ক্রিকেট, ব্যাডমিন্টন খেলতে দিন,

৫. সম্ভব হলে জিমন্যাস্টিক শেখান।

শিশুদের শরীর ও মনের সঠিক বিকাশের জন্য এবং সুস্থ ভবিষ্যতের জন্য উল্লেখিত বিষয়গুলো মাথায় রাখুন। আর অভ্যাস করান শিশুকে। অবশ্যই সুফল পাবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *