গৌরীপুরে শ্রেষ্ঠ প্রধান শিক্ষিকা হলেন মমতা

ময়মনসিংহের গৌরীপুর উপজেলায় শ্রেষ্ঠ প্রধান শিক্ষিকা হলেন আম্বিয়া আক্তার মমতা।

মঙ্গলবার সকালে উপজেলা প্রশাসন ও প্রাথমিক শিক্ষা বিভাগের বাছাই কমিটির ফলের ভিত্তিতে তার নাম ঘোষণা করেন উপজেলা নির্বাহী অফিসার সেঁজুতি ধর ও উপজেলা শিক্ষা অফিসার মনিকা পারভীন।

জাতীয় প্রাথমিক শিক্ষা পদকের জন্য ১৭৭টি প্রাথমিক বিদ্যালয়ের মধ্যে শ্রেষ্ঠত্ব অর্জন করেন আম্বিয়া।

তিনি দেশসেরা পাঠক সংগঠন গৌরীপুর যুগান্তর স্বজন সমাবেশের প্রধান উপদেষ্টা ও সাবেক পৌর মেয়র মো. শফিকুল ইসলাম হবির সহধর্মিণী।

শেখ লেবু স্মৃতি পৌর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক হিসাবে যোগ দেন ২০০৬ সালে। পৌর শহরের জরাজীর্ণ শিক্ষাঙ্গন, ঝরেপড়া শিক্ষার্থী রোধ ও ফল বিপর্যয় ঠেকাতে অগ্রণী ভূমিকা রাখেন।

জানা যায়, আম্বিয়া আক্তার মমতা ২০০২ সালে সহকারী শিক্ষক হিসেবে বালুয়াপাড়া পৌর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক হিসাবে যোগ দেন। এর পর ২০০৩ সালে প্রধান শিক্ষক পদে প্রথম যোগদান করেন পাছার সরকারি প্রাথমিক বিদ্যালয়ে।

শেখ লেবু স্মৃতি পৌর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক হিসেবে যোগ দেন ২০০৬ সালে। পৌর শহরের জরাজীর্ণ শিক্ষাঙ্গন, ঝরেপড়া শিক্ষার্থী রোধ ও ফল বিপর্যয় ঠেকাতে অগ্রণী ভূমিকা রাখেন।

তার নেতৃত্বে পৌর শহরের অন্যতম সেরা বিদ্যালয়ে পরিণত হয়েছে শেখ লেবু স্মৃতি পৌর সরকারি প্রাথমিক বিদ্যালয়। সুসজ্জিত ভবন ও শ্রেণিকক্ষ, পরিপাটি অফিস, নিয়মিত পাঠদানের পাশাপাশি সংস্কৃতিচর্চায় ও ক্রীড়াঙ্গনেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছেন।

উপজেলা-জেলা ও বিভাগীয় পর্যায়েও এ বিদ্যালয়ের শিক্ষার্থীরা কৃতিত্বপূর্ণ অবদান এবং উপজেলা পর্যায়ে মহান বিজয় দিবস, মহান স্বাধীনতা ও জাতীয় দিবসেও শ্রেষ্ঠত্ব অর্জন করেছে।

তিনি সহরবানু বালিকা উচ্চ বিদ্যালয় থেকে ১৯৯১ সালে এসএসসি, ‘৯৩ সালে গৌরীপুর মহিলা কলেজ থেকে এইচএসসি ও গৌরীপুর সরকারি কলেজ থেকে ‘৯৫ সালে স্নাতক ডিগ্রি অর্জন করেন।

২০০০ সালে আনন্দ মোহন কলেজ থেকে স্নাতকোত্তর, ২০০১ সালে ময়মনসিংহ মহিলা টিচার্স কলেজ থেকে বিএড ও বিপিএড ২০১৬ সালে ময়মনসিংহ প্রাইমারি টিচার্স ট্রেনিং ইনস্টিটিউট পাস করেন।

১১৯৩ সালে সংস্কৃতি ব্যক্তিত্ব শফিকুল ইসলাম হবির সঙ্গে তার আরেক অধ্যায়ের শুরু হয়। শফিকুল ইসলাম হবির হাত ধরেই ২০০৪ সালে তার গৌরীপুর যুগান্তর স্বজন সমাবেশের যাত্রা শুরু হয়। সেই থেকে তিনি প্রধান উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করছেন।

দাম্পত্য জীবনে এক ছেলে আর এক মেয়ে রয়েছে। ছেলে আরএম সাইফুল ইসলাম প্রত্যয় শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আর্কিটেকচার বিভাগে এবং মেয়ে জিন্নাতুল ইসলাম প্রত্যাশা ময়মনসিংহের আফরোজা মডেল উচ্চ বিদ্যালয়ে ১০ শ্রেণিতে অধ্যয়নরত।

আম্বিয়া আক্তার মমতা শ্রেষ্ঠ প্রধান শিক্ষক নির্বাচিত হওয়ায় তাকে গৌরীপুর ব্যাচ-৯১ বন্ধুরা, যুগান্তর স্বজন সমাবেশ, গৌরীপুর ক্লাবের পক্ষ থেকে অভিনন্দন জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *