বাংলাদেশ-ভারত মুখোমুখি হচ্ছে আজ

বিশ্বকাপ বাছাই পর্বে মঙ্গলবার (১৫ অক্টোবার) ভারতের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। কলকাতার সল্টলেক স্টেডিয়ামে ম্যাচটি শুরু রাত ৮ টায়। রোহিত শর্মা ইডেন গার্ডেনে পা ফেললে কলকাতা কাঁপে আর ভারতীয় ফুটবলের অধিনায়ক সুনিল চেট্রি সল্টলেক স্টেডিয়ামে পা ফেললে একইভাবে কলকাতার বুকে কাঁপুনি উঠে। মনে প্রশ্ন জাগে মিরপুর থেকে মতিঝিলের দূরত্ব কত?

সাকিব আল হাসান খেলতে নামলে ঢাকা অচল হয় কিন্তু ফুটবলে মামুনুল-জামালদের খোজ কে রাখে? এমন না যে ভারত ফুটবল বিশ্বকাপ খেলে ফেলেছে । তবে ভারত এশিয়ান চ্যাম্পিয়ন বনে গেছে। র‍্যাংকিংয়ে সেরা ৫০ এ ভারত তবুও ফুটবলকে ভালোবেসে ফেলা সমর্থকদের বিশাল দল ওদের আছে।

আর আমাদের কি আছে। অনেকেই তার বাবার মুখে ফুটবলের ৮০ দশকের গল্প শুনেছে কিন্তু কখনো কি লাল-সবুজের সমর্থন দিতে গিয়েছে বঙ্গবন্ধু স্টেডিয়ামে? টাইগারদের গোটা চার এক জার্সি আপনার কালেকশনে আছে তবে বাংলাদেশ জাতীয় দলের জার্সিটা কেমন জানেন তো?।

রাত জেগে বার্সেলোনা, রিয়াল মাদ্রিদ, জুভেন্টাস, ম্যান ইউ, চেলসি, আর্সেনালের খেলা দেখা ছেলেটা জানে তো বাংলাদেশের রাইট আর লেফট ব্যাকের নাম।

বাংলাদেশ জিততে পারে না তাই কি মুখ ফিরিয়ে রাখা। তবে কি জিতলে সর্মথন আর হারলে দহন এমনই কি হয় ‘ট্রু ফ্যানদের’ আচরণ।

বাংলাদেশ বানাম ভারতের ম্যাচে প্রায় ৭০ হাজার টিকিট বিক্রয় হয়ে গেছে। পুরো স্টেডিয়ামে দখল নেবে নিল তবুও মাঠে নামবে লাল-সবুজ। জেতার জন্যই নামবে। কেউ খোঁজ রাখুক আর না ই বা রাখুক। সাকিব, তামিম, মাশরাফি মতোই কোটি ভক্ত না থাকুক লালা সবুজের মান রাখতে দাঁতে দাঁত চিবিয়ে লড়বে জামাল,জীবন রবিউল ওরা ১১ জন।

এদিকে ভারত ও বাংলাদেশের পরিসংখ্যান বলছে দীর্ঘ ৫ বছর ৭ মাস ১০ দিন পর আবার ভারতের বিরুদ্ধে খেলতে নামছে লাল-সবুজেরা। এটি কাতার-২০২২ বিশ্বকাপের বাছাই পর্বের দ্বিতীয় পর্বের ম্যাচ। ফিফা স্বীকৃত ম্যাচে ভারতের বিরুদ্ধে অবশ্য রেকর্ড ভালো নয় বাংলাদেশের। এ পর্যন্ত দুই দেশ ২৮ বার মুখোমুখি হয়েছে। এর মধ্যে বাংলাদেশ জিতেছে মাত্র ৩টি ম্যাচ। ভারত জিতেছে ১৫ টিতে এবং ড্র হয়েছে ১০ ম্যাচ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *