‘সড়ক আন্দোলনের মতো রাজনীতিতে আন্দোলন প্রয়োজন’

সড়ক সংস্কার আন্দোলনের মতো রাজনীতিতে সংস্কার আন্দোলন প্রয়োজন বলে মত দিয়েছেন আলোচকরা।

তারা বলেন, রাজনৈতিক দলের নেতাকর্মীদের নৈতিক চরিত্রের অবক্ষয় ঘটেছে। সেই সঙ্গে জনগণেরও নীতি-আদর্শের প্রতি আস্থা কমেছে। তাই কোমলমতি শিশুদের নিরাপদ সড়কের নামে সড়ক সংস্কারের যে আন্দোলন হয়েছিল ঠিক একই আদলে রাজনীতিতে নীতি-আদর্শের সংস্কার প্রয়োজন।

শনিবার রাজধানীর পুরানা পল্টনের দারুস সালাম আর্কেডের সবুজ আন্দোলন অডিটোরিয়ামে ‘বাংলাদেশ সাধারণ নাগরিক সমাজ’র উদ্যোগে ‘দুর্নীতি, চাঁদাবাজি, টেন্ডারবাজি চলমান অভিযান ও বর্তমান আইনি ব্যবস্থা’ শীর্ষক নাগরিক মতামত অনুষ্ঠানে বক্তারা এসব বলেন।

বক্তারা বলেন, দুর্নীতির বিরুদ্ধে সব রাজনৈতিক দলই কথা বলে। কিন্তু প্রকৃতপক্ষে কার্যকর পদক্ষেপ ও আন্দোলন কেউ করে না। দেরিতে হলেও বর্তমান সরকারপ্রধান এ অভিযান শুরু করেছেন। তার জন্য আমরা সমর্থনও দিয়েছি।

তারা বলেন, এ ধরনের জুয়া যে প্রাচীন যুগেও ছিল তা ১৮৬৭ সালের আইন দেখলেই বোঝা যায়। কিন্তু আমাদের দেশের আইনপ্রণেতারা এসবের দিকে দৃষ্টি না দিয়ে দুর্নীতির দিকেই বেশি নজর দেয়ায় এমনটি ঘটেছে।

আলোচনা সভায় সর্বসম্মতিক্রমে আগামী দিনে আরও দুর্নীতিবিরোধী আন্দোলন সংগ্রাম গড়ার প্রত্যয় ব্যক্ত করা হয়।

সংগঠনের আহ্বায়ক মহিউদ্দিন আহমেদের সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন- বাংলাদেশ জাতীয় ফুটবল দলের সাবেক অধিনায়ক কায়সার হামিদ, বিএনএ মহাসচিব মেজর (অব.) ডা. হাবিবুর রহমান, বাংলাদেশ কংগ্রেস মহাসচিব অ্যাডভোকেট ইয়ারুল ইসলাম, ন্যাশনাল কংগ্রেস বাংলাদেশের চেয়ারম্যান কাজী ছাব্বির, সবুজ আন্দোলনের চেয়ারম্যান বাপ্পী সরদার, সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট আবু বক্কর সিদ্দিক প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *