মাদ্রিদ ডার্বি, মস্তিষ্কের খেলায় কে জিতবেন আজ?

স্পেনের ওয়ান্দা মেট্রোপলিতানোতে ঐতিহাসিক মাদ্রিদ ডার্বিতে আজ (২৮ সেপ্টেম্বর) দিবাগত রাত ১ টায় মুখোমুখি রিয়াল-অ্যাটলেটিকো।

২০১৬ সালের পর রিয়ালকে আর হারাতে পারেনি অ্যাটলেটিকো। ঘরের মাঠে আক্ষেপটা কি এবার ঘুচাতে পারবে কোচ ডিয়েগো সিমিওনের শিষ্যরা? রিয়ালের বিপক্ষে হোম ভেন্যুতেও তাদের রেকর্ড যে বেশ বাজে। শেষ ১৮ সাক্ষাতে জয় মাত্র একটি! ১২ হার ও ৫ ড্র। এর মধ্যে শেষ ৬ ম্যাচে রিয়ালের কাছে চারবার পরাজিত হয়েছে অ্যাটলেটিকো, ড্র করতে পেরেছে দুটিতে।

সিমিওনের দলের জন্য তাই অনেক বড় চ্যালেঞ্জ অপেক্ষা করছে। তবে এই চ্যালেঞ্জে উতরাতে পারলে লা লিগার পয়েন্ট টেবিলের শীর্ষ স্থান দখল করবে অ্যাটলেটিকো। ৬ ম্যাচে ১৩ পয়েন্ট নিয়ে এখন তৃতীয় স্থানে তারা। এক পয়েন্ট এগিয়ে শীর্ষে রিয়াল।

চলতি মৌসুমে খুব একটা ভালো যাচ্ছে না অ্যাটলেটিকোর ফর্ম। সব প্রতিযোগিতায় শেষ ৪ ম্যাচে মাত্র এক জয় দেখেছে তারা। ওই জয়টি এসেছে গত সপ্তাহে মায়োরকার বিপক্ষে। দিয়েগো কস্তা ও জোয়াও ফেলিক্সের গোলে ২-০ ব্যবধানে জেতে অ্যাটলেটিকো। তবে ওই ম্যাচেই লাল কার্ড দেখে মাঠ ছাড়েন অ্যাটলেটিকোর স্প্যানিয়ার্ড স্ট্রাইকার আলভারো মোরাতা। ফলে আজ ডার্বিতে মোরাতাকে পাচ্ছে না অ্যাটলেটিকো।

রিয়াল মাদ্রিদও মাঝে খারাপ সময় কাটিয়েছে। লা লিগায় ভায়াদোলিদ ও ভিয়ারিয়ালের বিপক্ষে টানা দুই ম্যাচ ড্র করেছিল তারা। এরপর লেভান্তেকে হারিয়ে ছন্দে ফিরলেও প্যারিসে গিয়ে আবার হোঁচট খায় কোচ জিনেদিন জিদানের দল। চ্যাম্পিয়ন্স লীগের গ্রুপ পর্বের ম্যাচে প্যারিস পিএসজির কাছে বিধ্বস্ত হয় ৩-০ গোলে।

তবে লা লিগায় নিজেদের শেষ দুটি ম্যাচে ক্লিনশিট রেখে জিতেছে রিয়াল। কোচ জিদান এখন দুটি ভিন্ন পরিকল্পনা নিয়ে এগোচ্ছেন। সেভিয়ার বিপক্ষে ১-০ গোলে জয়ের পর ওসাসুনার বিপক্ষে গত ম্যাচে তিনি বিশ্রাম দেন সেরা তারকাদের। ওই ম্যাচে বলতে গেলে দ্বিতীয় সারির দল নামান তিনি। তবে দুই ব্রাজিলিয়ান ভিনিসিয়ুস ও রদ্রিগোর গোলে ২-০ গোলের জয় কুড়ায় রিয়াল। অবশ্য তাদের আজ একাদশে থাকার সম্ভবনা ক্ষীণ বললেই চলে।

অ্যাটলেটিকোর বিপক্ষে রিয়ালের রক্ষণভাগের গুরুত্বপূর্ণ খেলোয়াড় মার্সেলোর খেলা অনিশ্চিত। ইসকোকে নিয়েও শঙ্কা রয়েছে। আর চোটের কারণে লেফটব্যাক ফারল্যান্ড মেন্ডি ছিটকে গেছেন দল থেকে। তবে উরুর চোট সেরে যাওয়ায় মিডফিল্ডার লুকা মদ্রিচকে দেখা যেতে পারে আজ। আর শেষ ম্যাচে বিশ্রামে থাকা করিম বেনজেমা, রাফায়েল ভারান ও গ্যারেথ বেলকে শুরুতেই দেখা যেতে পারে।

পরিসংখ্যান:
ম্যাচ: ২২৩
রিয়ালের জয়: ১১০
অ্যাটলেটিকোর জয়: ৫৭
ড্র: ৫৬

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *