আবারও সংঘর্ষে উত্তাল কাশ্মীর

আবারও সংঘর্ষে উত্তাল হয়ে উঠেছে কাশ্মীর। প্রচণ্ড সংঘর্ষের পর জম্মু-কাশ্মীরে জঙ্গি সংগঠন লস্কর-ই-তইবার শীর্ষ কমান্ডার আসিফ নিহত হয়েছেন। ঘটনাস্থল থেকে বেশ কিছু অস্ত্র ও নথি উদ্ধার করা হয়েছে। জঙ্গিদের বিরুদ্ধে অভিযানে চালিয়েছে ভারতের সেনাবাহিনী।

বুধবার (১১ সেপ্টেম্বর) কাশ্মীরের সোপোরে শীর্ষ কমান্ডার আসিফ লুকিয়ে আছে বলে খবর জানতে পারে সেনাবাহিনী। এরপরেই জঙ্গি বিরোধী অভিযানে নামে সেনারা।

ওই জঙ্গি নেতার আস্তানা ঘিরে ফেলে সেনা ও পুলিশের যৌথবাহিনী। নিরাপত্তারক্ষীদের উপস্থিতির কথা জানতে পেরে গুলি চালাতে শুরু করে আসিফ। তবে শেষরক্ষা হয়নি। বেশ কিছুক্ষণ লড়াইয়ের পর সেনাবাহিনীর গুলিতে নিহত হয় আসিফ। উপত্যকায় একাধিক নাশকতা ও হত্যার পেছনে হাত ছিল আসিফের। বহুদন ধরেই এই মোস্ট ওয়ানন্টেড জঙ্গিকে ধরার চেষ্টা চলছিল।

সাম্প্রতিক সময়ে কাশ্মীরে লস্কর-ই-তইবার ৮ জঙ্গিকে আটক করা হয়েছে। সোমবার দক্ষিণ কাশ্মীরের সোপোর থেকে তাদের গ্রেফতার করে জম্মু-কাশ্মীর পুলিশের সন্ত্রাসদমন শাখা। বেশ কিছুদিন ধরে ওই এলাকায় তারা গা ঢাকা দিয়েছিল বলে অভিযোগ রয়েছে।

গ্রেফতার হওয়া ওই আট জঙ্গি হলো, এজাজ মির, ওমর মির, তৌসিফ নজর, ইমতিয়াজ নজর, ওমর আকবর, ফয়জান লতিফ, দানিশ হাবিব এবং শওকত আহমেদ মীর। তবে এরা সবাই কাশ্মীরের বাসিন্দা নয়। এদের মধ্যে কেউ পাকিস্তানের বাসিন্দা কি-না তা জানতে তাদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *