ঘরে এডিস মশার লার্ভা পেলে জরিমানা: প্রধানমন্ত্রী

একুশের বার্তা ডেস্ক- ডেঙ্গু মোকাবেলায় এডিস মশা নিয়ন্ত্রণে ঘর থেকেই কাজ শুরুর উপর জোর দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

লন্ডন সফররত প্রধানমন্ত্রী বিবিসি বাংলাকে দেওয়া এক সাক্ষাৎকারে কারও ঘরে এই মশার লার্ভা পাওয়া গেলে জরিমানার ঘোষণার কথা মনে করিয়ে দেন।

এবার ডেঙ্গুর প্রকোপ দেখা দেওয়ায় মশা নিয়ন্ত্রণে ঢাকার নগর কর্তৃপক্ষসহ সংশ্লিষদের ব্যর্থতা নিয়ে সমালোচনার প্রেক্ষাপটে প্রধানমন্ত্রী বলেন, ব্যবস্থা একেবারেই নেওয়া হয়নি, তা ঠিক নয়।

মঙ্গলবার প্রধানমন্ত্রীর এই সাক্ষাৎকার প্রচারের আগের দিন বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষজ্ঞ বি এন নাগপাল ঢাকায় এক অনুষ্ঠানে অন্য মশার সঙ্গে এইডিস মশার জীবনাচরণের ভিন্নতা তুলে ধরে বাইরে ওষুধ না ছিটিয়ে ঘর ও আশপাশ পরিচ্ছন্নতার উপর জোর দেন।

বিবিসি বাংলাকে দেওয়া সাক্ষাৎকারে শেখ হাসিনাও ভবিষ্যতে ডেঙ্গু নিয়ন্ত্রণের পরিকল্পনা নিয়ে বলেন, “ইতোমধ্যে আরেকটা ঘোষণা আমরা দিয়েছি যে, কারও ঘরের কাছে বা ঘরে যদি এ ধরনের পানি জমা যেখানে এ ধরনের মশা তৈরি হচ্ছে, এরকম আমরা যদি দেখতে পাই, তাহলে তাদেরকে ফাইন করা হবে।”

ডেঙ্গুর বাহক এইডিস মশা সাধারণত মানুষের আশপাশে থেকে স্বল্প গভীরতার পানি বিশেষ করে ফুলের টব, টায়ার, ডাবের খোসা, কার্নিসে জমে থাকা পানিতে ডিম ছাড়ে।

শেখ হাসিনা বলেন, “ধরেন আপনার দরজার কাছে বা যেটা আপনার আওতায় সেখানে যদি ওই ধরনের পানি জমে থাকে, তাহলে সেটা আপনার একটা দায়িত্ব থাকবে যে, তার জন্য ব্যবস্থা নেওয়া, যাতে পানিটা জমে না থাকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *